প্রসঙ্গ আমরা

প্রসঙ্গ আমরা

সাউথ এশিয়ান মনিটর ‘মিডিয়া ওয়াচ’ এর একটি সহযোগি প্রতিষ্ঠান। এটি দক্ষিণ এশিয়ার রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃৃতিক ও কৌশলগত উন্নয়নকে পর্যবেক্ষণ করে। এটি এমন একটি সংবাদ বিশ্লেষণ এবং পর্যবেক্ষণমূলক খবর, প্রতিবেদন, কলাম এবং ফিচারের সন্নিবেশ- যেখানে দক্ষিণ এশিয়ার সার্ক অঞ্চলের গণমাধ্যম কর্মী, কলাম লেখক এবং চিন্তাবিদরা নিয়মিতভাবে লিখছেন। দক্ষিণ এশিয়ার সাধারণ বোধগম্য ভাষা হিসাবে ইংরেজি এবং অধিক সংখ্যক জনগোষ্ঠির ভাষা হিসাবে বাংলায় ( বাংলাদেশ, পশ্চিম বঙ্গ ত্রিপুরা ও আসাম) এই পোর্টালটি প্রকাশ হচ্ছে।
সাউথ এশিয়ান মনিটর দক্ষিণ এশিয়ার নানা ঘটনা নিয়ে মুক্ত মত প্রকাশের একটি ক্ষেত্র হিসাবেও ভূমিকা রাখবে। পরষ্পর বিরোধি দৃষ্টিভঙ্গি বিশ্লেষণ এবং মতের প্রকাশ ঘটবে এখানে। এর মধ্য দিয়ে প্রকৃত সত্যকে খুঁজে নিতে পারবে এর পাঠকেরা। এ হিসাবে এই পোর্টালে প্রকাশিত কলাম বা প্রতিবেদনের সব মতামত সাউথ এশিয়ান মনিটরের নিজস্ব মত হবে এমনটি নয়। মূলত দক্ষিণ এশিয়া হলো বহু মত, পথ বিশ্বাস ও সংস্কৃতিকে ধারণ করা মানুষের আবাস স্থল। বৈচিত্রের মধ্যেও ঐক্যের অনেক সূত্র রয়েছে এখানে। এ অঞ্চলে বিশ্বের সব চেয়ে বেশি মানুষের বসবাস। আবার বিশ্বের সর্বাধিক দারিদ্র বন্টন বৈষম্য এখানেই শেকড় গেড়ে বসে আছে। এখানকার অর্থনীতির বিকাশ হার যেমন অন্য অনেক অঞ্চলের চেয়ে বেশি তেমনিভাবে এখানে অনাহারিত সম্ভাবনাও অপরিসীম। এই অঞ্চলের কৌশলগত গুরুত্বের প্রতিও বিশ্ব নিয়ন্ত্রকদের রয়েছে বিশেষ দৃষ্টি। পরমাণু শক্তিধর বৈরি প্রতিবেশি এবং বিরোধ সংঘাতের নানা উৎসমূলও রয়েছে এখানে।
এ ধরনের এক অবস্থায় বিরোধ সংঘাতকে যথাসম্ভব কমিয়ে এনে সহযোগিতার ধারাকে জোরদার করার মাধ্যমে শান্তি ও স্থিতি নিশ্চিত করা যাবে। সাউথ এশিয়ান মনিটর দক্ষিণ এশিয়ায় এই মেলবন্ধনটি খোঁজার চেষ্টা করবে। সংঘাতের পরিবর্তে সহযোগিতার বন্ধনটাকে জোরালো করার জন্য উৎসাহিত করবে।